নিশিকান্ত ভূঞ্যাঃ-  ইতিমধ্যে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলেজের অতিথি শিক্ষকদের স্থায়ীকরণ করেছেন। যাদের মধ্যে অনেকেরই UGC এর নির্ধারিত যোগ্যতা নেই। তা সত্ত্বেও মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় SACT নাম দিয়ে অতিথি শিক্ষকদের স্থায়ীকরণের মাধ্যমে একটি স্থায়ী চাকুরির ব্যবস্থা করেছেন।

রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর নিজেই বিজ্ঞপ্তি দিয়ে স্বীকার করেছে যে, রাজ্যের অনেক কলেজে সঠিকভাবে ও সঠিক পদ্ধতিতে অতিথি শিক্ষক নেওয়া হয়নি। রাজ্য সরকার বিজ্ঞপ্তি দিয়ে এও জানায় যে, SACT -দের অনেকেরই UGC এর নির্ধারিত যোগ্যতা নেই। তা সত্ত্বেও রাজ্য সরকার সমস্ত অতিথি শিক্ষকদের স্থায়ীকরণ করলেন। আমরা সবাই জানি কিভাবে অতিথি শিক্ষক স্বজন পোষণের মাধ্যমে নিয়োগ হতো। যা রাজ্য সরকারও স্বীকার করে নিয়েছে। এখন প্রশ্ন হলো NET, SET ও পিএইচডি ডিগ্রীধারীদের প্রতি সরকারের এই দ্বিচারিতা ভাব কেন? তাহলে NET, SET পাস ও পিএইচডি ডিগ্রী করা কি অপরাধ ?

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য যে, অতিথি শিক্ষক নিয়োগের সময় ভারতীয় সংবিধান অনুযায়ী সংরক্ষণ এর কোনো নিয়ম রীতি মানা হয়নি।

UGC এর নির্ধারিত রাজ্যের সমস্ত যোগ্যতা সম্পন্নদের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কলেজগুলো সরাসরি নিয়োগের ব্যবস্থা করুক। ইতিমধ্যে রাজ্যের প্রায় 14000 হাজার মত অতিথি শিক্ষকদের স্থায়ীকরণ করেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাভাবিকভাবেই এখন প্রশ্ন হলো NET, SET পাস করা পিএইচডি ডিগ্রীধারীদের মত ইউজিসির নির্ধারিত সমস্ত যোগ্যতা থাকা সত্ত্বেও তাদের প্রতি সরকারের এই দ্বিচারিতা মনোভাবের কারন কি ? মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উচিত অতি দ্রুত রাজ্যের সমস্ত NET,SET পাস P.hd ডিগ্রিধারীদের সরাসরি কলেজে নিয়োগের ব্যবস্থা করা। তার জন্য অতি দ্রুত বিজ্ঞপ্তি দিয়ে সরাসরি কলেজে চাকরির ব্যবস্থা করা হোক। UGC এর নির্ধারিত যোগ্যতা না থাকা সত্ত্বেও কলেজে অতিথি শিক্ষকদের চাকরি স্থায়ীকরণ করা হলো। তা হলে UGC এর নির্ধারিত যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সরাসরি কলেজে নিয়োগ নিয়োগের ব্যবস্থা করবে না কেন ? এই মুহূর্তে রাজ্যের সমস্ত NET, SET পাস ও পিএইচডি ডিগ্রিধারীদের প্রত্যেকেরই একটা বিষয়ে সোচ্চার হওয়া দরকার যে, রাজ্যের সমস্ত ইউজিসির যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের সরকারকে অতি দ্রুত বিজ্ঞপ্তি দিয়ে সরাসরি কলেজে নিয়োগের ব্যবস্থা করতে হবে।

আশা করি মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সমস্ত NET, SET পাস ও P.HD ডিগ্রিধারীদের কলেজে সরাসরি নিয়োগের ব্যবস্থা করে তাদের যথাযথ সম্মান প্রদান করবেন।

 

সকল খবর সবার আগে ফেসবুকে ফ্রী পেতে চাইলে আমাদের পেজ লাইক করুন। Click Here..

Advertisement

 

ওয়েস্টবেঙ্গল রেকগনাইজ আন এডেড মাদ্রাসা টিচার অ্যাসোসিয়েশন এর পক্ষ থেকে সাংসদ অধীর রঞ্জন চৌধুরী কাছে ডেপুটেশন!!! তাহলে কি সংখ্যালঘুরা মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর আস্থা রাখতে পারছে না??

Leave a Reply

Your email address will not be published.