VU

Admission News for PG in Vidyasagar University :2020-21

নিশিকান্ত ভূঞ্যাঃ- করোনা পরিস্থিতিতে সব পরীক্ষা বাতিল করেছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় (Vidyasagar University)। কারণ করোনা ভাইরাসের ভয়াবহতার মধ্যে সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। প্রসঙ্গত উল্লেখ্য যে, কিছুদিন আগে স্নাতক স্তরের তৃতীয় বর্ষের রেজাল্ট বেরিয়েছে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে স্নাতকত্তোর স্তরে ভর্তির জন্য যে প্রবেশিকা পরীক্ষা নেওয়া হতো তা এবছর বাতিল করা হয়েছে।

VU

Advertisement

কিন্তু বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে দাবি করা হয় যে, স্নাতকত্তোর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা নিতে হবে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ছাত্র পরিষদের ইউনিট -এর পক্ষ থেকে আরও বলা হয় যে, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের স্নাতকত্তোর স্তরের ভর্তির জন্য পরীক্ষা বাতিলের ফলে বেশি সংখ্যক ছাত্রছাত্রী অসুবিধাতে পড়বে। অধিকাংশ ছাত্রছাত্রীরা মেরিট লিস্টে আসতে পারবে না। কারণ স্বশাসিত কলেজে নম্বর বেশি এসেছে। তাই তারা আগে ভর্তি হতে সুযোগ পাবে। তাছাড়া সেমিস্টার সিস্টেমে ছাত্রছাত্রীরা যা নম্বর তার তুলনায় 3rd year সিস্টেমে অনেক কম নম্বর এসেছে। যা সত্যিই খুব ভাবার বিষয়। এছাড়া যারা গত বছর চেষ্টা করেও স্নাতকত্তোর স্তরে ভর্তির সুযোগ পাননি, তারা এবছর প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে বসে আছে যাতে  বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা দিয়ে রেগুলারে মাস্টার ডিগ্রী তে ভর্তি হতে পারে।

আরও পড়ুন   সম্পূর্ণ বিনামূল্যে আবেদন পত্র পূরণের দাবি জানালো তৃণমূল ছাত্র পরিষদ ইউনিট পরিচালিত ছাত্র সংসদ !

তাই তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে যে, এবছর এন্ট্রান্স পরীক্ষা না হলে বেশিরভাগ ছাত্র ছাত্রীদের ভবিষ্যৎ অন্ধকার। তাই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে প্রবেশিকা পরীক্ষার দাবি জানানো হয়েছে।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ছাত্র পরিষদের ইউনিট সভাপতি সিদ্ধার্থ মাইতি বলেন, 2020 _2021 শিক্ষা বর্ষতে যে সমস্ত ছাত্র-ছাত্রী ভাই বোনেরা বিশ্ববিদ্যালয়ের স্নাতকত্তোর স্তরে ভর্তি হতে চাও। তাদের উদ্দেশ্যে বলছি…… …….. অযথা সময় নষ্ট না করে অন্য কিছু বিকল্প ব্যবস্থা নাও…….. কারণ বিশ্ববিদ্যালয়ে মেদিনীপুর কলেজের ভাই বোনেরা সুযোগ পাবে। কারণ তোমাদের প্রাপ্ত নম্বর যেখানে 63% ওদের 83 %। এই শিক্ষাবর্ষে প্রবেশিকা পরীক্ষা হবে না। তাই আমরা এই নিয়ে আন্দোলন করছি কিন্তু সুরাহা হয়নি। আমরাও চেষ্টা করবো তোমাদের স্বার্থে।

দেখার বিষয় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শেষ পর্যন্ত বেশিরভাগ ছাত্র ছাত্রীদের স্বার্থের কথা ভেবে কোনো সির্দ্ধান্ত নেয় কিনা। আপাতত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তের দিকে তাকিয়ে রয়েছে অধিকাংশ ছাত্র ছাত্রীরা।

Advertisement

 

আপার প্রাইমারি চাকুরি প্রার্থীদের আমরণ অনশনের প্রস্তুতি চূড়ান্ত পর্বে ? তাঁরা কি তাদের অধিকার ছিনিয়ে নিতে পারবে ?

One thought on “বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর স্তরে ভর্তির প্রবেশিকা পরীক্ষার দাবিতে তৃণমূল ছাত্র পরিষদ?”

Leave a Reply

Your email address will not be published.