Demand for direct recruitment in college

 

নিশিকান্ত ভূঞ্যাঃ- সামনে ২০২১ এর বিধানসভার নির্বাচন। এই নির্বাচনকে লক্ষ্য করে শাসক দল থেকে শুরু করে বিরোধী সব দলই জনগনের মন পাওয়ার জন্য উঠে পড়ে লেগেছে। ইতিমধ্যে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় UGC এর নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে অতিথি শিক্ষকদের চাকরিতে স্থায়ীকরন করেছেন। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও জানেন তিনি অন্যায় ভাবে অতিথি শিক্ষকদের স্থায়ীকরন করেছেন। মাননীয়া মুখ্যমন্ত্রী কেন একজন বাচ্চাকেও সমস্ত ঘটনা বললে ওই বাচ্চাটিও বলবে মুখ্যমন্ত্রী ইচ্ছে করে অন্যায় ভাবে অতিথি শিক্ষকদের স্থায়ীকরন করেছেন।

Demand for direct recruitment in college

Demand for direct recruitment in college

Advertisement

তবে এখন স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠবে কেন জেনে বুঝে UGC এর নিয়মকে তোয়াক্কা না করে অতিথি শিক্ষকদের স্থায়ীকরন করলেন?? এখানেই আসল রহস্য লুকিয়ে আছে। যা দিয়ে আমার লেখা শুরু করেছিলাম। সেই ২০২১ এর বিধানসভার নির্বাচন। হ্যাঁ ঠিকই ধরেছেন। মাননীয়া মুখ্যমন্ত্রী কেবলমাত্র ভোট পাওয়ার জন্য অতিথি শিক্ষকদের স্থায়ীকরন করেছেন।

প্রশ্ন আসবে তাহলে আমাদের মতো NET, SET পাস ও P.hd দের এখন কি করনীয়? এই মুহুর্তে SACT দের বিরুদ্ধে আইনি লড়াই চলছে হাইকোর্টে এবং শেষ পর্যন্ত ভারতীয় সংবিধানের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট অব্দি যাওয়ার জন্য প্রস্তুত আছি। তবে এই পুরো প্রক্রিয়াটি সময় সাপেক্ষ ও জটিল প্রক্রিয়া। তবে আমরা আইনি লড়াই অবশ্যই চালিয়ে যাবো। কিন্তু বাস্তব পরিস্থিতির উপর নজর রেখেও আমাদের কর্মপন্থা স্থির করতে হবে। সব সময় আবেগ দিয়ে বিচার করলে তো হবে না। আরে মশাই এত জ্ঞান না দিয়ে বলেই ফেলুন না আপনি কি বলতে চাইছেন। বলছি! বলছি! একটু অপেক্ষা করুন। বুঝতেই পারছেন আমার লেখাটা তো একটু বড় করতে হবে তাই একটু গোড়া থেকেই শুরু করেছি।

হ্যাঁ এবার আসি NET, SET পাস ও P.hd দের কি করনীয়? এই মুহুর্তে অতি দ্রুত আমাদের সবাইকে জোটবদ্ধ হতে হবে। আমাদের সবাইকে আবার সক্রিয় ভূমিকায় মূখ্যমন্ত্রীর বিরুদ্ধে আন্দোলন ও প্রতিবাদ শুরু করতে হবে না। আরে মশাই একি বলছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করবো না? না এই মুহুর্তে মাননীয়া মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রতিবাদ করার দরকার নেই। যখন দরকার হবে তখন করবেন। SACT নিয়োগের আগে তো এত আন্দোলন করলেন কিছু হলো? মাননীয়া মুখ্যমন্ত্রী তো অন্যায় ভাবে অতিথি শিক্ষক স্থায়ীকরন তো করলেন।

বুঝতেই পারছেন কিছু করার নেই। তাছাড়া অন্যায় ভাবে SACT নিয়োগ হলে কলেজ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অধ্যাপিকাগন আপনার আমার হয়ে সরকারের বিরুদ্ধে মুখ খুলে প্রতিবাদ করেছেন? আপনি যে প্রিয় অধ্যাপক বা অধ্যাপিকার কাছে গবেষণা করছেন বা আপনি যে অধ্যাপক বা অধ্যাপিকাকে ভগবানের আসনে বসিয়েছেন তিনি কি SACT স্থায়ীকরনের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন? না করেননি। প্রত্যেকের মনে মধ্যে ভয় আছে। করো চাকরীর ভয় কারো সরকারের রোষের ভয় বা কারো ঝামেলাকে ভয় বিভিন্ন কারনে উনারা সহস পাননি। আমাদেরও মধ্যে ভয় আছে। কারন আপনি আমি সরকারের কিছুই করতে পারবো না।তবে প্রতিবাদ অবশ্যই করবো। তবে সেটা সময় বুঝে করবো।

ইতিমধ্যে মাননীয় শিক্ষামন্ত্রী আমাদের প্রতিনিধি দলকে পরিস্কার বলে দিয়েছেন মাননীয়া মুখ্যমন্ত্রী যেহেতু ঘোষণা করে দিয়েছেন তাই আমার কিছু করার নেই। তাই রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে NET, SET ও Phd দের কলেজে সরাসরি নিয়োগের দাবী জানানো উচিত। তাই অতি দ্রুত আমাদের ঐক্যবদ্ধ হয়ে মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করতে হবে যে, UGC যোগ্যতা সম্পন্ন রাজ্যের সমস্ত প্রার্থীদের সরাসরি নিয়োগ করতে হবে। তার জন্য আমাদের প্রতিনিধি দলকে মাননীয়া মুখ্যমন্ত্রীর সাথে যে কোনো উপায়ে দেখা করে আমাদের দাবী জানতে হবে।

Advertisement

তাছাড়া সংবাদ মাধ্যমের দৃষ্টি আকর্ষণের জন্য আন্দোলন চালিয়ে যেতে হবে। তবে আমাদের এসব কিছু করতে হবে আলাদা ভাবে। কারন আমাদের USRESA সংগঠন যেহেতু SACT বাতিলের দাবিতে আন্দোলন ও আইনি লড়াই করছেন। তাই ওই সংগঠনকে এর সাথে মিশিয়ে দেওয়া কোনো ভাবে যাবে না। তবে নেতৃত্ব সবাই একি থাকবে। কেবলমাত্র লক্ষ্যটি আলাদা। পরবর্তী কালে পরিস্থিতি অনুযায়ী আমাদের কমর্পন্থা গ্রহণ করতে হবে। সামনে ২০২১ এর বিধানসভার নির্বাচন তাই আমাদের সবাইকে ঐক্য বদ্ধ হয়ে আবেদন জানাতে হবে। অপরদিকে আইনি লড়াই যেমন চলছে তা চলবে। আমাদের দাবি সরকার না মানলে আমরা ২০২১ এর ভোটের আগে আমাদের শেষ রক্তবিন্দু দিয়ে এই সরকারের প্রবল ভাবে বিরোধিতা করবো এবং আমরা ২০২১ এর বিধানসভা নির্বাচনে এই সরকারকে উৎখাত করেই ছাড়বো। তবে তার আগে আমরা মাননীয়া মূখ্যমন্ত্রীর কাছে আমাদেরকে সরাসরি কলেজে নিয়োগের দাবী জানাবো।

বিঃদ্রঃ যে কোনো রকম পরামর্শ বা লেখা পাঠাতে পারেন। নিশিকান্ত ভূঞ্যা। যোগাযোগ ও হোয়াটসঅ্যাপ নম্বর 8001020646

 

সকল খবর সবার আগে ফেসবুকে ফ্রী পেতে চাইলে আমাদের পেজ লাইক করুন। Click Here..

 

NET, SET পাস ও P.hd দের কলেজে সরাসরি নিয়োগের ব্যবস্থা করুক রাজ্য সরকার। লিখেছেন __ NET পাস ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে এম.ফিল রত ছাত্র নিশিকান্ত ভূঞ্যা।

Leave a Reply

Your email address will not be published.