Demand for investigation of allegations against SACT professor of Kalna College

নিশিকান্ত ভূঞ্যাঃ- কালনা কলেজের SACT এর অন্তর্ভুক্ত এক অতিথি শিক্ষক এর বিরুদ্ধে UGC NET এর সার্টিফিকেট জাল করার অভিযোগ উঠেছিল কিছু দিন আগে। এই দিন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের পক্ষ থেকে এই অভিযুক্ত অতিথি অধ্যাপকের বিরুদ্ধে ওঠা অভিযোগের পূর্নাঙ্গ তদন্তের দাবি করা হয়।

Demand for investigation of allegations against SACT professor of Kalna College

কিছু দিন আগে সংবাদ পত্রে প্রকাশিত হয় যে, কালনা কলেজের ভূগোল বিভাগের SACT অধ্যাপক শ্রী অনিমেষ গোস্বামী মহাশয়ের বিরুদ্ধে UGC NET এর শংসাপত্র জাল করার অভিযোগ ওঠে। সেই পরিপ্রেক্ষিতে এর পূর্ণাঙ্গ তদন্তের দাবি করা হয় অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের পক্ষ থেকে।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য যে, এই SACTএর অন্তর্ভুক্ত অতিথি অধ্যাপকদের মাননীয়া মুখ্যমন্ত্রী বেআইনি ভাবে স্থায়ীকরন করেছেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। রাজ্যে হাজার হাজার NET, SET পাশ ও P.hd ডিগ্রি প্রাপ্ত যোগ্য প্রার্থীদের অন্যায় ভাবে বঞ্চিত করে কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ীকরন করেছেন। এইসব অতিথি অধ্যাপকদের অনেকের কলেজে অধ্যাপনা করার মতো UGC এর নির্ধারিত নূন্যতম যোগ্যতা নেই। অথচ সেই অযোগ্য অতিথি অধ্যাপকরা বুক ফুলিয়ে কলেজগুলোতে অধ্যাপনা করেছেন। এর জন্য মূল দায়ী রাজ্যের মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় কলেজে একদল দলদাস অধ্যাপক রাখার কৌশল হিসাবে এই অতিথি অধ্যাপকদের স্থায়ীকরন করেছেন বলে UGCএর নির্ধারিত যোগ্যতা সম্পন্ন NET,SET পাশ ও P.hd ডিগ্রিধারী উচ্চ শিক্ষিত বেকার যুবক যুবতীরা মনে করেন।

শিক্ষা দপ্তর নিজেই বিজ্ঞপ্তি দিয়ে জানায় যে অনেক কলেজ সঠিক পদ্ধতিতে অতিথি অধ্যাপক নিয়োগ হয়নি। এই রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর আরো জানায় যে, SACT দের মধ্যে অনেকেই অযোগ্য। মাননীয়া মমতা বন্দোপাধ্যায়ের সরকার নিজেই স্বীকার করে নেয় যে অনেক অতিথি অধ্যাপক অযোগ্য। এই অযোগ্যদের বিভিন্ন অনৈতিক কার্যকলাপ প্রকাশ্যে আসার জন্য মাননীয়া মুখ্যমন্ত্রীর মুখে যে কালি পড়েছে তা বলার অপেক্ষা রাখে না।

সামনের 2021 এর বিধানসভা নির্বাচন। বেআইনিভাবে ইউজিসি এর নিয়ম কে বুড়ো আঙুল দেখিয়ে অতিথি অধ্যাপক স্থায়ীকরণ করে রাজ্যের হাজার হাজার উচ্চ শিক্ষিত যুবক যুবতীর চক্ষুশূল হয়েছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই 2021 এর অতিথি অধ্যাপক স্থায়ীকরণ মমতা বন্দ্যোপাধ্যায়ের বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়াতে চলেছে বলে রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ মনে করেন।

অপরদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই অনৈতিক SACT নিয়োগ এর তীব্র বিরোধিতা করে আসছে USRESA নামক সংগঠন। এই সংগঠন অনৈতিক SACT বাতিলের দাবিতে আন্দোলন করছে এবং হাইকোর্টে মামলাও করেছে। তাছাড়া এই সংগঠন এই সরকারের অনৈতিক SACT নিয়োগের বিরোধিতায় কলকাতার রাজপথে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বলে জানা যায়।

Advertisement

সকল খবর সবার আগে ফেসবুকে ফ্রী পেতে চাইলে আমাদের পেজ লাইক করুন। Click Here..

২০২১ এর বিধানসভায় বিজেপি সরকার গঠন করবে :মুকুল রায় !

Leave a Reply

Your email address will not be published.