Digital Strike

 

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বের অনেক দেশে জনজীবন থেকে অর্থনীতির গ্রাফ ক্রমশ নিন্মমুখী। এমতাবস্থায় চিনের উপর আবার ভারত সরকার ডিজিটাল স্ট্রাইক চালালো।প্রসঙ্গত উল্লেখ্য ইতিমধ্যে প্রথমে ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছিল। তার মধ্যে হ্যালো, টিকটক এর মতো জনপ্রিয় অ্যাপ ছিল।ভারতের সুরক্ষা সংক্রান্ত প্রশ্নে বিপদজনক তাই এই চিনা অ্যাপ গুলি নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত সরকার। দেশবাসী জাতীয় স্বার্থের কথা ভেবে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত মেনে নিয়ে ছিল।

Digital Strike

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য ভারত – চিন সীমান্তকে কেন্দ্র করে জুন মাস ভারতে ২০ জন বীর জওয়ান নিহত হয়েছেন। যা নিয়ে দেশ জুড়ে চিনা দ্রব্য বয়কট শুরু হয়েছিল।

শুধু মাত্র ৫৯ টি চিনা অ্যাপ নয় এরপর ৪৭ টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার।আর এবারে চিনের অমআই সার্চ,বাইদডু সার্চ,উইবো এর মতো চিনা অ্যাপ গুলো অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয় । কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়, জাতীয় সুরক্ষার পক্ষে চিনা অ্যাপ গুলি বিপদজনক। তাই ভারতের নিরাপত্তা জনিত কারণে চিনা অ্যাপ গুলিকে অ্যাপ স্টোর থেকে সরানো হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, করোনা ভাইরাস চিনের ল্যাবে তৈরি বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকে অভিযোগ করে আসছেন। যদিও চিন সরকার অস্বীকার করেছে। যাইহোক পরবর্তী কালে চিন থেকে বিভিন্ন দেশের বানিজ্য সংস্থা গুলি সরিয়ে এনে ভারতে সাথে বানিজ্য করার জন্য আগ্রহ প্রকাশ করেছে অনেক সংস্থা। যার ফলে চিনের অভ্যন্তরীন অর্থনৈতিক গ্রাফ ক্রমশ নিন্ম মুখী হচ্ছে বলে আন্তর্জাতিক অর্থনৈতিক বিশেষজ্ঞ মহল মনে করেন।তার উপর ভারত সরকারের পক্ষ থেকে একের পর এর ডিজিটাল স্ট্রাইকে ফলে চিনের অর্থনীতিতে যে বিরুপ প্রভাব পড়বে তা বলার অপেক্ষা রাখে না।

 

Read More

Advertisement

আগামীকাল কলেজের অতিথি শিক্ষকদের মামলার শুনানি ! তবে কি গবেষক ও যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের জয়লাভ ?

Leave a Reply

Your email address will not be published.