অধ্যাপক রূপন সরকার, জলপাইগুড়িঃ- বাঙালি রাষ্ট্রপতি হিসেবে গর্বিত হলেও, সাংগঠনিকভাবে সনিয়া গান্ধীর সবচেয়ে বড় ভুল রাজনৈতিক সিদ্ধান্ত ছিল মাননীয় প্রণব মুখার্জ্জীকে রাষ্ট্রপতি করে জাতীয় কংগ্রেসের সাংগঠনিক কাজ থেকে দূরে সরিয়ে দেওয়া। ‘ক্রাইসিস ম্যানেজার‘ হিসাবে পরিচিত প্রণব মুখার্জ্জী ছিলেন ডঃ মনমোহন সিংয়ের নেতৃত্বে ইউপিএ সরকারের স্থায়িত্ব ও সাফল্যের অন্যতম চাবিকাঠি। ইউপিএ সরকারের দ্বিতীয় ব্যক্তি হিসেবে বিরোধীদের আক্রমণকে সামনের সারিতে দাঁড়িয়ে সামলেছেন। এই বাঙালি বুড়ো ভারতীয় রাজনীতিকে হাতের তালুর মতো চিনতেন। প্রণব বাবু দলে থাকলে বর্তমান কংগ্রেসের এই দৈন্যদশা হতো না। হয়তো প্রণব বাবু থাকলে রাহুল গান্ধীকে এগিয়ে দেওয়া সহজ হচ্ছিল না।

Advertisement

তবে বাঙালি হিসেবে জ্যোতি বসুর প্রধানমন্ত্রীত্ব না হওয়ার জন্য যখন সকলে সিপিআই(এম) কে দোষারোপ করে তখন আমার মনে হয় বাঙালির প্রতি ভারতীয় সমস্ত দলের কেন্দ্রীয় নেতৃত্বের এক প্রকার এলার্জি আছে। না হলে প্রথম ইউপিএ গঠনের সময়কালে সোনিয়া গান্ধী সরে দাঁড়াবার পর প্রণব মুখার্জ্জী মতো উচ্চতার নেতৃত্ব কংগ্রেসে দ্বিতীয় কেউ ছিলেন না।

প্রণব বাবুর অন্যতম গুণ যদি বলা যায় তবে বলতে হবে সমস্ত দলের কাছে তার স্বাভাবিক গ্রহণযোগ্যতা। তাঁর আরেকটি বিষয় আমাকে আকর্ষণ করতো বরাবর ইংরেজি ভাষাকে এতো সহজভাবে বলতেন যেন মনে হতো বাংলায় কথা বলছেন। শেষযাত্রায় শুধু প্রণাম ও শ্রদ্ধা নিবেদন করি।

 

সকল খবর সবার আগে ফেসবুকে ফ্রী পেতে চাইলে আমাদের পেজ লাইক করুন। Click Here..

 

Advertisement

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়ানে শোকের ছায়া!!!

Leave a Reply

Your email address will not be published.