Higher Education Policy Barriers to NET SET Pass and Phd Degree Candidates

নিশিকান্ত ভূঞ্যাঃ- পশ্চিমবঙ্গে উচ্চশিক্ষিত যুবক যুবতীরা আজ হতাশার অন্ধকারে নিমজ্জিত। তার কারণ হলো মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উচ্চ শিক্ষা নীতি। নেট, সেট পাস ও পিএইচডি ডিগ্রি করে ও আজ রাজ্যের উচ্চশিক্ষিত যুবক যুবতীরা হতাশায় ভুগছে তার কারণ হলো মমতা বন্দ্যোপাধ্যায় উচ্চশিক্ষার ক্ষেত্রে তুঘলকী নীতি। কি সেই তুঘলকী নীতি? মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলেজের অতিথি শিক্ষকদের স্থায়ীকরণ করলেন। কিন্তু অতিথি শিক্ষকদের মধ্যে UGC এর নির্ধারিত যোগ্যতা নেই অনেকের।

রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর নিজেই স্বীকার করেছে যে, কলেজের অতিথি শিক্ষকদের অনেকেরই ইউজিসি নির্ধারিত যোগ্যতা নেই এবং উচ্চশিক্ষা দপ্তর এও বিজ্ঞপ্তিতে স্বীকার করেযে অনেক কলেজের সঠিক পদ্ধতিতে ও সঠিক ভাবে কলেজের শিক্ষক নিয়োগ হয়নি। তাহলে আমরা দেখতে পাচ্ছি যে মাননীয়া মমতা বন্দোপাধ্যায়ের সরকার নিজেই স্বীকার করেছে যে অনেক কলেজে বেআইনিভাবে অতিথি শিক্ষক নিয়োগ হয়েছে।

তার পরবর্তী কালে মাননীয়া মুখ্যমন্ত্রী নিজেই আবার কলেজের অতিথি শিক্ষকদের স্থায়ীকরন করলেন। এখানে প্রশ্ন তাহলে কি মাননীয়া মুখ্যমন্ত্রী কী U.G.C এর নিয়ম নীতি মানবেন না? মাননীয়া কি নিজে যা মনে করেন তাই করবেন? মাননীয়া কি উচ্চশিক্ষিত নেট, সেট পাশ ও P.hd ডিগ্রিধারীদের জীবন নিয়ে খেলতে চাইছেন? মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় কি তাহলে একনায়কতন্ত্রের মতো সরকার চালাবেন?  মাননীয়া মুখ্যমন্ত্রী কি উচ্চশিক্ষার মূল্য বোঝেন না?

Advertisement

মাননীয়া মুখ্যমন্ত্রী কি SACT নিয়োগ করে অর্থাৎ বেশির ভাগ অযোগ্য অতিথি শিক্ষকদের স্থায়ীকরন করে উচ্চশিক্ষাকে পঙ্গু করার নীতি নিলেন? তাহলে ছাত্রছাত্রীদের ভালো পড়াশোনা করে নেট, সেট পাশ ও পিএইচডি ডিগ্রি করার দরকার নেই? গবেষণা করার দরকার নেই? কেবলমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের ও তৃনমূল সরকারের পায়ে তেল দিলেই কলেজ অধ্যাপক হওয়া যায়?

U.G.C এর নিয়মকানুন কোনো কিছু দরকার নেই? মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় কলেজের অতিথি শিক্ষকদের দলদাস করে রাখার জন্যই কি স্থায়ীকরন করলেন? তাহলে মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মুহূর্তের বিজ্ঞপ্তি দেওয়া দরকার যে পশ্চিমবঙ্গে উনি U.G.C এর নিয়ম নীতি মানবেন না। তাহলে উচ্চশিক্ষিত হয়ে নেট ও সেট পাশ ও গবেষণার প্রয়োজন হবে না।

মাননীয়া মুখ্যমন্ত্রী যে ভাবে উচ্চশিক্ষিত নেট, সেট পাশ ও P.hd ডিগ্রি প্রাপ্তদের সাথে ঘৃণ্য রাজনীতির খেলায় মেতেছেন তা অত্যন্ত নিন্দনীয়। মাননীয়া মুখ্যমন্ত্রীর উচ্চশিক্ষার ক্ষেত্রে যে তুঘলক সিদ্ধান্ত নিয়েছেন,তার বিরুদ্ধে USRESA নামক সংগঠন করে উচ্চশিক্ষিত ছাত্রছাত্রীরা ও গবেষকরা কলকাতা হাইকোর্টে মামলা করেছে । তাছাড়া উচ্চশিক্ষিত নেট, সেট পাশ ও পিএইচডি ডিগ্রি প্রাপ্ত ও উচ্চশিক্ষিত যুবক যুবতীরা মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উচ্চশিক্ষা বিরোধী নীতির বিরুদ্ধে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে।

সকল খবর সবার আগে ফেসবুকে ফ্রী পেতে চাইলে আমাদের পেজ লাইক করুন। Click Here..

কাঁচা লঙ্কার পুষ্টিগুন জানলে আপনি ও অবাক হবেন! আজ থেকেই খাদ্য তালিকাতে রাখুন!

Advertisement

Leave a Reply

Your email address will not be published.