উচ্চমাধ্যমিক ২০২১ মূল্যায়ন পদ্ধতি

করোনা অতিমারীর জন্য পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল বলে ঘোষণা করেছিল। ১৮-০৬-২০২১ তারিখ পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council of Higher Secondary Education) প্রেস বিজ্ঞপ্তির (বিজ্ঞপ্তি নং- L/PR/৬৪/২০২১) মাধ্যমে ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি কেমন হবে তা জানিয়েছে।

তবে এই মূল্যায়ন পদ্ধতিতে যদি কারও কোন অসন্তোষ থেকে থাকে তাহলে সরকারের অনুমোদনে সংসদ কর্তৃক ভবিষ্যতে লিখিত পরীক্ষার সুযোগ পাবে এবং সেই পরীক্ষার ফলাফল চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে ও পূর্ববর্তী পরীক্ষার ফলাফল বাতিল হিসেবে গণ্য হবে।

২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি

২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার ৪ টি বিষয়ের সর্বোচ্চ নম্বরের উপর ভিত্তি করে ৪০% নম্বরের weightage এবং ২০২০ সালের XI-এর বার্ষিক পরীক্ষার Theory তে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে ৬০% নম্বরের weightage এবং এর সঙ্গে XII-এর Project/Practical নম্বরের যুক্ত করে মূল সূত্র হিসাবে ধরা হয়েছে।

Advertisement

উচ্চমাধ্যমিক ২০২১ মূল্যায়ন পদ্ধতি

২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার ৪ টি বিষয়ের সর্বোচ্চ নম্বর ৪০০। কোনো ছাত্র / ছাত্রী যদি মাধ্যমিক পরীক্ষায় ৪ টি বিষয়ে মোট ২০০ নম্বর পেয়েছে এবং XI-এর বার্ষিক পরীক্ষায় ছাত্র / ছাত্রীটির ধরা যাক Physics -এ Theory তে ৭0 নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর ৫০ এবং XII-এর Practical পরীক্ষার ৩০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর ২৮ হয় তাহলে ছাত্র / ছাত্রীটি উচ্চমাধ্যমিক বিষয়ের মোট প্রাপ্ত নম্বর কত হবে?

 

Physics এর সর্বোচ্চ নম্বর : ৭০ (Theory) + ৩০ (Practical)

৪০% মাধ্যমিকের weightage →

৭০ এর ৪০% = ২৮

Advertisement

৪ টি বিষয়ের সর্বোচ্চ নম্বর ৪০০ এর মধ্যে ২০০ পায় তাহলে weightage অনুযায়ী প্রাপ্ত নম্বর ২৮ × ২০০/৪০০ = ১৪

৬০% XI এর বার্ষিক পরীক্ষার নির্দিষ্ট বিষয় ভিত্তিক weightage →

৭০ এর ৬০% = ৪২

৭০ নম্বরের মধ্যে যদি Physics এ ৫০ নম্বর পায় তাহলে XI এর weightage অনুযায়ী প্রাপ্ত নম্বর ৪২ × ৫০/৭০ = ৩০

সুতরাং ছাত্র  /ছাত্রীটির Physics এর প্রাপ্ত নম্বর  ১৪ + ৩০ + ২৮ = ৭২

 

একইভাবে Non Lab Based Subject এর ক্ষেত্রে Theory ৮০ নম্বর এবং Project ২০ নম্বর ধরে একই পদ্ধতি অনুসৃত হবে।

Leave a Reply

Your email address will not be published.