Shobhandev Chattopadhyay lays foundation stone of solar garden project at Digha

নিশিকান্ত ভূঞ্যাঃ- মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী গতকাল পূর্ব মেদিনীপুরের দীঘার সন্নিকটে দাদন পাত্রবাড়ে ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর উদ্যান প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন পশ্চিমবঙ্গের মাননীয় বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমের অধীনে এই প্রকল্পটি গড়ে তোলা হচ্ছে।

Shobhandev Chattopadhyay lays foundation stone of solar garden project at Digha

ভিত্তিপ্রস্তর স্থাপন করে মাননীয় বিদ্যুৎমন্ত্রী জানান, প্রাথমিকভাবে ১২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন প্রকল্প গড়ে তোলা হবে,পরবর্তী সময়ে আরো ৭৫ মেগাওয়াট সংযুক্ত করা হবে। এই প্রকল্পের মোট খরচ ৭৫০ কোটি টাকা। যার মধ্যে জার্মানির কে এফ ডব্লিউ ব্যাংক ৬০০ কোটি টাকা ঋণ দিয়েছে। যা ১৫ বছরে নামমাত্র সুদের হারে পরিশোধ করতে হবে। যার মধ্যে প্রথম ৩ বছর কোন অর্থ দিতে হবে না। বাকি ১৫০ কোটি টাকা দিচ্ছে রাজ্য সরকার। এই প্রকল্পটির সম্পূর্ণ হতে সময় লাগবে দেড় বছর। এই প্রকল্পটি পূর্ব ভারতের সবথেকে বড় সৌর বিদ্যুৎ প্রকল্প হতে চলেছে বলেও জানান বিদ্যুৎ মন্ত্রী। পরিবেশবান্ধব এই প্রকল্পের মাধ্যমে উৎপন্ন বিদ্যুৎ গ্রিডে দেওয়া হবে বলেও জানান মাননীয় বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। সেই জন্য মন্দারমণিতে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ সংবহন নিগম এর উদ্যোগে একটি ১৩২ কেভি সাবস্টেশন তৈরি করা হচ্ছে বলে জানান তিনি‌।

Advertisement

অন্যদিকে আসন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে পরীক্ষা চলাকালীন যাতে বিদ্যুৎ পরিষেবায় কোনরকম বিঘ্ন না ঘটে সেই কারণে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত অধিকর্তাদের যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মাননীয় বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি এই প্রসঙ্গে জানান, মাননীয় শিক্ষামন্ত্রী পরীক্ষার সময় বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক রাখার জন্য যে অ্যাডভাইজারি জারি করেছেন, সেই প্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সকল খবর সবার আগে ফেসবুকে ফ্রী পেতে চাইলে আমাদের পেজ লাইক করুন। Click Here..

বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি হিসেবে মুকুল রায়ের প্রথম দিল্লি সফর!

Leave a Reply

Your email address will not be published.