tension in corona situation

 

tension in corona situation
করোনা ভাইরাসের প্রকোপের কারনে সাধারণ মানুষের জীবন যাপন ক্রমশ ব্যাহত হচ্ছে। করোনা পরিস্থিতিতে চিকিৎসক বিশেষজ্ঞ মহল সাধারণ মানুষকে সামাজিক দুরত্ব বজায় রাখার পাশাপাশি মাস্ক ব্যবহার করার কথা বলেছেন।

করোনা পরিস্থিতিতে পুষ্টিকর খাদ্য খাওয়ার পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করার পরামর্শ চিকিৎসক বিশেষজ্ঞরা দিয়েছেন।

Advertisement

করোনা ভাইরাসকে প্রতিহত করার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে মানুষের মধ্যে মানসিক দূরত্ব ক্রমশ বাড়ছে। যার ফলে সাধারণ মানুষ থেকে শুরু করে উচ্চবিত্ত শ্রেণি প্রত্যেকের মধ্যে মানসিক হতাশা ক্রমশ বেড়েই চলছে। যার কারনে পরিবারের সদস্যদের মধ্যে অশান্তি ক্রমশ বাড়ছে। করোনা পরিস্থিতিতে মন ভালো রাখতে হলে কিছু টিপস দেওয়া হলো।

১) করোনা পরিস্থিতিতে মন ভাল রাখতে হলে প্রথম যেটা করা প্রয়োজন তা হলো, মনকে প্রথমে বোঝাতে হবে যে পরিস্থিতি কারো হাতে থাকে না। তাই পরিস্থিতি অনুযায়ী নিজেকে বোঝাতে হবে এবং পরিস্থিতির সাথে নিজেকে খাপ খাওয়াতে হবে। কথায় বলে মানুষ হলো অভ্যাসের দাস। তাই আপনাকে পরিস্থিতি মানিয়ে নিয়ে কাজকর্মে মন দিতে হবে।আপনি এটা করুন কিছুদিন দেখবেন তাতে আপনার মন ও শরীর ভালো থাকবে।

২) করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহের দিকে যাচ্ছ। তাই আপনার ভয় পাওয়ার দরকার নেই। আপনি মনকে বুঝিয়ে দেন যে আপনারও করোনা হতে পারে। তাই আগে থেকে পরিকল্পনা নিয়ে নিন যে আপনার বা আপনার বাড়ির কারো করোনা হলে কি কি করবেন, কোথায় যোগাযোগ করবেন এবং প্রয়োজনীয় বিষয় গুলি আগে থেকে প্রস্তুতি নিয়ে নিন। এটা আজই করে ফেলুন। তাতে দেখবেন আপনি আগের থেকে আপনার মন অনেকটা ভালো হয়ে যাবে।

৩) মন ও শরীর ভালো রাখতে হলে নিয়মিত শরীরচর্চা করা দরকার। প্রতিদিন এক বা দু ঘন্টা প্রাতঃভ্রমণ করলে শরীর ও মন ভালো থাকবে। যদি বাইরে বেরোতে অসুবিধা থাকে তাহলে বাড়ির ছাদে গিয়ে সাকালে ও সন্ধ্যার সময় নিয়মিত হাঁটাচলা বা শরীর চর্চা করুন। এতে করে আপনার শরীর ও মন দুটোই ভালো থাকবে।

৪) বাড়িতে বসে বসে সময় কাটছে না। তবে আজই আপনার মন ভালো করতে আপনার মন পছন্দ সিনেমা, গান বা গল্পের বই যেটা ভালো লাগে তার লিস্ট বানিয়ে নিন। তারপর একে একে সেগুলো পড়ে ফেলুন। এটা কিছুদিন করুন দেখবেন আপনার মন ভালো হয়ে যাবে।

Advertisement

৫) করোনা নিয়ে বেশি চিন্তা করবেন না। নিজের মনকে বোঝান যে করোনা হলেও বেশির ভাগ মানুষ সুস্থ হয়ে যাচ্ছে। তাই আপনার মনকে বোঝান আপনার কিছু হবে না। এটা কিছুদিন করুন দেখবেন আপনার মন ভালো হয়ে যাবে। সব সময় ইতিবাচক ভাবুন ।

৬) করোনা পরিস্থিতিতে মন ভালো করতে হলে আজই এই কাজটি করা শুরু করে দেন। কি সেই কাজ? পুরোনো বন্ধুবান্ধব বা ছোটবেলার স্যার বা ম্যামদের ভালো মন্দ খোঁজ খবর নিতে পারেন। কারন বিভিন্ন কাজকর্মের ব্যস্ততায় জন্য দীর্ঘদিন ধরে পুরোনো বন্ধুবান্ধবদের বা প্রিয় স্যার বা ম্যামদের কোনো খোঁজ খবর নিতে পারেননি। তাঁদের ফোন করে খোঁজ খবর নিতে পারেন।

৭) যদি আপনার লেখালেখি করতে পছন্দ তাহলে আজ থেকে অবসর সময়ে খাতা পেন নিয়ে বসে পড়ুন। কবিতা, গল্প,উপন্যাস ইত্যাদি লিখতে পারেন।

৮) মন ভালো করতে হলে অবসর সময়ে পরিবারে সদস্যদের সাথে একসাথে টিভি দেখুন। পরিবারের অন্য সদস্যদের সাথে তাস, লুডু, দাবা ইত্যাদি খেলতে পারেন। এতে যেমন আপনার মন ভালো হয়ে যাবে তেমনি অবসর সময়ও কেটে যাবে।

৯) মন ভালো রাখতে গেলে সব সময় কোন না কোন কাজের মধ্যে ব্যস্ত থাকাটা জরুরি। তাই বাড়ির বিভিন্ন কাজে পরিবারের অন্য সদস্যদের সাথে হাত লাগাতে পারেন।এতে আপনার মন ভালো থাকবে।

১০) করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষ থেকে মধ্যবিত্ত শ্রেণির পকেটে টান পড়েছে। তার জেরে পরিবারে অশান্তি হচ্ছে । এতে আপনার মন ভালো নেই।আপনি আপনার মাসিক খরচ কমানোর চেষ্টা করুন। যেগুলি খুব প্রয়োজন সেই গুলোতে টাকা খরচ করুন। অযথা বিলাসবহুল জীবন যাপন করা থেকে বিরত থাকুন। সপ্তাহে বা এক মাসের বাজার একসাথে করে ফেলুন। অযথা বারবার প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। পরিবারের সদস্যদের সাথে হাঁসি খুব ভাবে এক সাথে বন্ধুত্বপূর্ন  ভালো আচরণ  করুন। স্বামী ও স্ত্রী উভয়ে উভয়ের ভালো মন্দ বোঝার চেষ্টা করুন। একে অপরের প্রতি সহানুভূতিশীল হন। এই কাজ গুলো করুন এতে আপনি ও আপনার পরিবারের প্রত্যেকের মন ভালো থাকবে।

বিঃদ্রঃ পরবর্তী লেখায় করোনা পরিস্থিতিতে কিভাবে শিশুদের মন ভালো থাকবে তার কিছু টিপস দেওয়া হবে।

 

আরও পড়ুন

ডিজিটাল স্ট্রাইকে বেসামাল চিনের অর্থনীতি ?

Leave a Reply

Your email address will not be published.