Habu Shikshak Mancha

 

রাজ্যের দীর্ঘদিন ধরে আপার প্রাইমারির নিয়োগ মামলার জালে জড়িয়ে আটকে আছে। এদিকে আপার প্রাইমারি চাকুরি প্রার্থীরা হতাশার মধ্যে ভুগছে। আবার বি এড (B. Ed.) ডিগ্রি করে লক্ষ লক্ষ শিক্ষিতরা আশায় দিন গুনছে কখন নিয়োগের জন্য নতুন নোটিশ দেওয়া হবে। তাই এই মুহুর্তে রাজ্যের শিক্ষিত যুবক যুবতীরা হতাশার মধ্যে ডুবে রয়েছে। এমতাবস্থায় এস এস সি আপার প্রাইমারি (SSC Upper Primary) মেরিট লিস্টেড হবু শিক্ষক অধিকার মঞ্চের পক্ষ থেকে নেওয়া হতে চলেছে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আপার প্রাইমারি শিক্ষক নিয়োগের দাবিতে অনশন আন্দোলন সংগঠিত করার প্রস্তুতিতে চুড়ান্ত পর্যায়ে অবস্থান করেছে  “এস এস সি আপার প্রাইমারি মেরিট লিস্টেড হবু শিক্ষক অধিকার মঞ্চ ” ।  এই সংগঠনের সভাপতি দেবদাস বিশ্বাস বলেন যে আপার প্রাইমারি চাকুরী প্রার্থীরা দীর্ঘ ৭ বছর ধরে বঞ্চনার শিকার হয়ে আসছে। প্রসঙ্গত উল্লেখ্য দীর্ঘ সাত বছর ধরে উচ্চপ্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আজও সম্পূর্ণ হয়নি। প্রথম ফর্ম ফিলাপ হয় ২০১৪ সালের  February মাসে, টেট (TET) পরীক্ষা নেওয়া হয় ১৬/০৮/২০১৫ তারিখে, টেট রেজাল্ট প্রকাশিত হয় ১৪/০৯/২০১৬ তারিখে, ইন্টারভিউ পর্ব শুরু হয় জুলাই ২০১৯ এ । আদালতের নির্দেশে প্রভিশোনাল মেরিট লিস্টে প্রকাশিত হয় ০৪/১০/২০১৯ তারিখ। আদালতের নির্দেশে ০৫/১০/২০১৯ থেকে ২৫/১০/২০১৯ তারিখ পর্যন্ত অভিযোগ জমা নেয় এস এস সি কর্তৃপক্ষ । সুদীর্ঘ সাত বছর কেটে গেলেও আজ অব্দি নিয়োগ অধরা । এমতাবস্থায় হবু শিক্ষকেরা দিশেহারা হয়ে পড়েছেন । এমন কি অতনু মিস্ত্রি, কৃষ্ণ ঘোষ, অনুপ কুমার মাইতি সহ আরো কয়েক জন হবু শিক্ষককে আমার হারিয়ে ফেলেছি । এনারা মানসিক চাপ সহ্য করতে না পেরে আত্মহননের পথ বেছে নিতে বাধ্য হয়েছেন। সংগঠনের সভাপতি আরো বলেন যে আমরা আর কোনো হবু শিক্ষককে হারাতে চাইনা, আমরা আর মানসিক যন্ত্রণা সহ্য করতে পারছি না ।

Advertisement

 

Habu Shikshak Mancha

এমতাবস্থায় কমিশন তথা সরকারের কাছে আমাদের দাবি, অনতিবিলম্বে কোর্ট কেস মিটিয়ে আগস্ট মাসের মধ্যে আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগ শুরু করুন, অন্যথায় আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগের  দাবিতে সারা রাজ্য জুড়ে আমাদের সংগঠন অর্থাৎ”এস এস সি আপার প্রাইমারি মেরিট লিস্টেড হবু শিক্ষক অধিকার মঞ্চ ” অনশন আন্দোলনের ডাক দেবে। যতক্ষণ পর্যন্ত আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ সুসম্পন্ন না হচ্ছে ততক্ষণ আমাদের সংগঠন রাস্তায় আন্দোলন জারি রাখবে। চলবে লাগাতার অনশন। আন্দোলনের ফলে কলকাতার বুকে সৃষ্টি হবে আন্দোলনের এক নতুন ইতিহাস।

Advertisement

সংগঠন বা মঞ্চের সম্পাদক আব্দুল মোমেন গাজি বলেন যে, “আপার প্রাইমারি চাকুরী প্রর্থীরা দীর্ঘ সাত বছর ধরে যন্ত্রণা সহ্য করে আসছে। কমিশন তথা সরকারের সদিচ্ছার অভাবের ফলে আজ আমরা দীর্ঘ দিন ধরে যন্ত্রণা ভোগ করে আসছি। এর অবসান চাই। এই যন্ত্রণা আর আমরা নিতে পারছি না। এই আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগ করে মুক্তি দিন অথবা আমাদের স্বেচ্ছা মৃত্যুর অনুমতি দিন। নতুবা আমাদের বাইশ জেলা Group ও দুটো ফেসবুক Group নিয়ে যে বৃহত্তর মঞ্চ তৈরি করা হয়েছে অর্থাৎ ” এস এস সি আপার প্রাইমারি মেরিট লিস্টে ও হবু শিক্ষক অধিকার মঞ্চ ” এই মঞ্চের কোর কমিটির সিদ্ধান্ত মোতাবেক আমরা লাগাতার অনশন আন্দোলনের ডাক দেব। ইতিমধ্যে আমাদের মঞ্চের অনশন আন্দোলনের প্রস্তুতি তুঙ্গে। আমাদের মঞ্চ কলকাতার বুকে অনশন আন্দোলনের এর নতুন যুগান্তকারী ইতিহাস সৃষ্টি করবে। দীর্ঘ সাত বছরের বঞ্চনার হিসাব আমরা রাস্তায় অনশন আন্দোলনের মাধ্যমেই নেবে।” প্রসঙ্গত এর আগে এই মঞ্চের পক্ষ থেকে শাসক ও বিরোধী দলের সাংসদ থেকে শুরু করে বিধায়কদের কাছে তাদের দাবীদাওয়া জনিয়েছে।কিন্তু এখনো পর্যন্ত কোনো সুরাহা হয়নি।

 

আরও পড়ুন

আপার প্রাইমারি চাকুরি প্রার্থীদের জন্য খুশির খবর? সংগ্রামী মঞ্চের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ !

Leave a Reply

Your email address will not be published.